কাজু কি আপনার জন্য ভালো? পুষ্টিগুণ, উপকারিতা , এবং অপকারিতা

কাজু কি আপনার জন্য ভালো? পুষ্টিগুণ, উপকারিতা , এবং অপকারিতা

কাজু হলো পুষ্টিগুণে ভরপুর এক ধরনের বাদাম এবং এতে আছে বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা। সঠিক জাত নির্বাচন, রান্না এবং সঠিকভাবে প্রস্তুত করতে পারলে স্বাস্থ্যের উপর তাদের সম্ভাব্য প্রভাবকে সর্বাধিক বৃদ্ধি করতে সাহায্য করে। 

 

কাজু হল একটি কিডনি-আকৃতির বীজ যা কাজু গাছ থেকে উৎসারিত। এটি একটি গ্রীষ্মমণ্ডলীয় গাছ যা প্রথমে ব্রাজিলের কিছু এলাকায় জন্ম নিতো কিন্তু এখন সারা বিশ্বের বিভিন্ন উষ্ণ আবহাওয়ায় চাষ করা হয়।কাজু বাদাম বিভিন্ন ভাবে খাওয়া যায়। যেমন কাচা বা ভেঁজে/রান্না করে। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা কাজুকে ভেঁজে খাওয়ার পরা পরামর্শ দেন। কারণ কাঁচা কাজু খাওয়ার জন্য নিরাপদ নয়, এতে উরুশিওল নামে একটি পদার্থ রয়েছে, যা পয়জন আইভিতে পাওয়া যায়। উরুশিওলের ফলে মানুষের শরীরে অ্যালার্জি সমস্যা দেখা দিতে পারে। 

তবে কাজু কাঁচা খাওয়ার জন্য কাজুকে কর্নেল প্রক্রিয়ায় প্রক্রিয়াজাত করা হয় যার ফলে এই বিষাক্ত পদার্থ অপসারণ করা যায়। এবং এটিকে কাঁচা হিসেবে খাওয়া যায়। কাজুকে গাছের ফল হিসেবে ধরা হয় এবং ফলের পুষ্টিগুণের সাথে বিবেচনা করা হয় । কিন্তু এটি আসলে একটি বীজ। যা আরো বেশি পুষ্টিগুণ সমৃদ্ধ। এবং খুব সহজে অন্য খাবারের সাথে সংযোজন করা যায়।বেশিরভাগ বাদামের মতো, কাজুও আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে। এগুলি ওজন হ্রাস, রক্তে শর্করার নিয়ন্ত্রণ এবং হার্টের উপকারিতার মতো সুবিধাগুলি আপনাকে প্রদান করতে পারে। 

 

 

আমরা আজকের ব্লগটিতে কাজু বাদামের পুষ্টি গুণাগুণ, উপকারিতা এবং খারাপ দিকগুলি পর্যালোচনা করে, এটি আপনার জন্য ভালো কিনা তা নির্ধারণ করতে সাহায্য করব।

 

পুষ্টিগুণে ভরপুর

 

কাজুতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ।USDA National Nutrient Database তথ্যমতে ১ আউন্স (২৮.৩৫ গ্রাম) কাঁচা কাজু বাদামে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। যথা-

 

 

-শক্তি- ১৫৭ ক্যালরি;

-শর্করা-৮.৫৬ গ্রাম;

-চিনি-১.৬৮ গ্রাম;

-আঁশ-০.৯ গ্রাম;

-আমিষ-৫.১৭ গ্রাম;

-চর্বি-১২.৪৩ গ্রাম;

-ক্যালসিয়াম-১০ মিলিগ্রাম;

-সোডিয়াম- ১.৮৯ মিলিগ্রাম;

-আয়রন- ৮৩ মিলিগ্রাম;

-ম্যাগনেসিয়াম-১৮৭ মিলিগ্রাম;

-পটাসিয়াম-১৬৮ মিলিগ্রাম;

-সফরাস-৩ মিলিগ্রাম;

-সোডিয়াম-১.৬৪ মিলিগ্রাম।

 

 

তাছাড়াও ভিটামিন এ, সি, ই এবং বি সহ কপার, ম্যাংগানিজ, সেলেনিয়াম, এন্টিঅক্সিডেন্ট কাজু বাদামে বিদ্যমান। যা ওজন হ্রাস, রক্তে শর্করার নিয়ন্ত্রণ সহ মজবুত হাড় ও দাঁত তৈরিতে সাহায্য করে।

 

কাজু বাদামের উপকারিতা

 

অসাধারণ স্বাদ আর পুষ্টিগুণের পাশাপাশি কাজু বাদামে আছে দারুণ কিছু উপকারিতা। যা হলো-

 

ওজন কমাতে সাহায্য করতে পারেঃ অন্যান্য বাদাম বেশি পরিমাণে ক্যালোরি এবং চর্বি সমৃদ্ধ। অতএব, যারা ওজন কমাতে ইচ্ছুক তাদের ঐতিহ্যগতভাবে তাদের খাদ্যে বাদামের পরিমাণ সীমিত করার পরামর্শ দেওয়া হয়েছে।তবে গবেষণায় দেখা গেছে যে, কাজু বাদামে যে পরিমাণ ক্যালোরি থাকে, তার ৮৪ শতাংশই হজম করতে এবং শুষে নিতে পারে মানব দেহ। এ ছাড়া এটি প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ হওয়ায় ক্ষুধা কমাতে এবং পেটভরা রাখতে সহায়তা করে বলে ওজন কমার সম্ভাবনা থাকে অনেক।

 

হার্টের ভালো রাখতে উপকারীঃ স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমাতে উপকারী হিসেবে কাজ করে কাজু বাদাম। এ ছাড়া একটি গবেষণায় দেখা গেছে যে, কাজু বাদাম নিয়মিত খেলে রক্তচাপ ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায়। যা হার্টের স্বাস্থ্য উন্নত করতে সহায়তা করে।

 

টাইপ-2 ডায়াবেটিস রোগীদের জন্য উপকারীঃ টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা তাদের খাদ্যতালিকায় কাজু যোগ করলে উপকার পেতে পারেন। কারণ কাজু বাদাম ফাইবারের একটি ভালো উৎস, এর পুষ্টিগুণ রক্তে শর্করার বৃদ্ধি রোধ করতে সহায়তা করে এবং যা টাইপ 2 ডায়াবেটিসের বিরুদ্ধে সুরক্ষা দেয় বলে বিশ্বাস করা হয়। সাম্প্রতিক একটি গবেষণায়, টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা যারা তাদের দৈনিক ক্যালোরির 10% কাজু খেয়েছিলেন তাদের সামগ্রিকভাবে কম ইনসুলিনের মাত্রা ছিল যারা একেবারেই কাজু খাননি তাদের তুলনায়। যা রক্তে শর্করা নিয়ন্ত্রণের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

কাজু বাদামের অপকারিতা

 

ভালো গুণে সমৃদ্ধ হওয়ার পাশাপাশি কাজু বাদামের কিছু খারাপ দিকও রয়েছে। কোনো ব্যক্তির যদি অ্যালার্জির সমস্যা থেকে থাকে তাহলে সেই ব্যক্তির কাজু বাদাম না খাওয়ায় ভালো। কাজু বাদামে রয়েছে উচ্চ অক্সালেট। বেশি পরিমাণ অক্সালেট আমাদের শরীরে প্রবেশ করলে কিডনিতে পাথর জমতে পারে। তাই যাদের কিডনিতে সমস্যা রয়েছে, সেই সকল ব্যক্তির কাজু বাদাম থেকে দূরে থাকা উচিৎ। 

Back to blog

Leave a comment

Please note, comments need to be approved before they are published.